Online EarningTechnology Updates

Wikipedia কিভাবে ইনকাম করে ? জানেন তো ?

 প্রতিদিনের মতোই আজও আমি উইকিপিডিয়া ব্যবহার করছিলাম । 

Wikipedia earning source

 তারপরে হঠাৎ আমার মনোযোগ তাদের লোগোতে আকৃষ্ট হয়েছিল,, যেখানে ছোট লাল স্ট্রিপটিতে কিছু লেখা ছিল

 এটি ক্লিক করার পরে, আমি এটি জানতে পারি

Wikipedia earning source

 উইকিপিডিয়া মিলিয়নেরও বেশি নিবন্ধ প্রকাশ করেছে

যা একটি ওয়েবসাইটের জন্য বিশাল পরিমাণ নিবন্ধ ।

 আমার মনে হয় এই কারণে ওয়েবসাইটটি অন্যতম হয়ে উঠেছে বিশ্বের শীর্ষ 10 জনপ্রিয় ওয়েবসাইট।  তারপরে আবার একটি চিন্তা আমার মনে এলো যে “

উইকিপিডিয়া কীভাবে অর্থ উপার্জন করে? “

 কারণ আপনি যদি সেখানে ওয়েবসাইটটি দেখেন তবে আপনি কোনও ধরণের বিজ্ঞাপন বা স্পনসরশিপ পোস্ট খুঁজে পাবেন না।

 কোথা থেকে ডোমেন নবায়ন, অফিস এবং কর্মচারী ব্যয়ের অর্থ আসে , সেখানে ওয়েব হোস্টিংয়ের জন্য কয়েক মিলিয়ন টাকার বেশি ব্যয় হবে ।

 এই বিষয়ে আমার গবেষণার পরে, আমি কিছু উপায় জানতে পারি যা থেকে উইকিপিডিয়া আয় অর্জন করে যা আমরা এই আর্টিকেল এ একের পর এক প্রকাশ করব

 এর সাথে, আমরা তাদের বার্ষিক আয় এবং ব্যয়ের প্রতিবেদনও বিশদে দেখব এবং আমি আপনাকে শেষ পর্যন্ত এই আর্টিকেল টি পড়ারর জন্য অনুরোধ করছি, কারণ আপনি অনেক নতুন জিনিস শিখবেন ।

 কোনও ধরণের বিজ্ঞাপন বা স্পনসরশিপ ছাড়াই আমরা কীভাবে আমাদের ব্যবসা, ব্লগ বা ওয়েবসাইট চালাতে সক্ষম হতে পারি।

 1 – অনুদান

 2018 এবং 2019 আর্থিক প্রতিবেদন অনুযায়ী উইকিপিডিয়া দান থেকে $120 মিলিয়ন ডলারেরও বেশি পেয়েছিল । যা উইকিপিডিয়া আয়ের প্রধান উৎস । আপনি বিশ্বাস করবেন না

 গুগল উইকিপিডিয়ায় ঘন ঘন দান করেন । 2019 সালে গুগল প্রায় $ 3 মিলিয়ন দান করেছে। আরও অনেক সংস্থা রয়েছে যা উইকিপিডিয়ায় বার্ষিক অনুদান দেয় যেমনঃ ফেসবুক, মাইক্রোসফ্ট, অ্যামাজন, ক্রেগলিস্ট ফাউন্ডেশন ইত্যাদির মতো প্রতিষ্ঠান গুলো ।

 2 – উইকিপিডিয়া স্টোর

 উইকিপিডিয়া উপার্জনের দ্বিতীয় উৎস সেখানে নিজস্ব মার্চ স্টোর যেখানে তারা টি-শার্ট, মগস এবং নোটবুকের মতো নিজস্ব পণ্য বিক্রি করে । যা থেকে তারা অল্প পরিমাণে অর্থ উপার্জন করতে সক্ষম হয়। সেখানে অনুদানের আয়ের তুলনায় এটি এতটা নয় আপনি চাইলে সরাসরি উইকিপিডিয়ায় অনুদান দিতে পারেন বা আপনি তাদের পণ্যদ্রব্য কিনতে সহায়তা করতে পারেন ।

  উইকিপিডিয়া আয়ের তৃতীয় উপায়টি যা খুব কম লোকই জানেন

 3 – বিনিয়োগ

 উইকিপিডিয়া স্বল্প মেয়াদী এবং দীর্ঘমেয়াদী উভয় ক্ষেত্রেই বিনিয়োগ করে। যেখান থেকে তারা স্থির লভ্যাংশ, মুনাফা এবং অনেক সময়ের সুদ পেতে সক্ষম হয়েছিল। ফিক্সড ডিপোজিট, মিউচুয়াল ফান্ড, স্টক মার্কেট বা কর্পোরেট বন্ডের মতো বিনিয়োগ। আপনি যদি তাদের আর্থিক প্রতিবেদনে মনোনিবেশ করেন , বিনিয়োগ থেকে উইকিপিডিয়া প্রায় দেখতে পাবেন যে 64,587,832 ডলার লাভ ।

 আমার গবেষণা থেকে উইকিপিডিয়া উপার্জনের পরবর্তী এবং শেষ উপায় ।

 4 – বৈদেশিক মুদ্রা লাভ

 বিদেশী মুদ্রার লাভ কী তা সবাই জানেন কারণ পুরো ফরেক্স ট্রেডিং ইন্ডাস্ট্রি এটির উপর নির্ভরশীল। যারা জানেন না তাদের জন্য আমাকে এই ছোট্ট উদাহরণ দিয়ে আপনাকে ব্যাখ্যা করতে দিন । ধরুন আপনি বৈদেশিক মুদ্রা থেকে যে কোনও পরিমাণ অর্থ উপার্জন করেছেন ।

 ফাইভারার, আপওয়ার্ক বা অন্য কোনও উপায়ে যেমন ফ্রিল্যান্সিং সাইটগুলি থেকে যেখানে অর্থ সর্বদা ডলার বা কোনও মুদ্রায় সরবরাহ করা হয়। এবং ভারত বা যে কোনও দেশে মুদ্রার হার দৈনিক ওঠানামা করে । মনে করুন ভারতে ডলারের হার 69 হয় তাহলে পরের দিন থেকে 71 এ পরিবর্তন করা সম্ভব । যদি বিনিময় হার গতকালের চেয়ে বেশি হয় এবং আপনি অর্থটি রূপান্তর করেন, তাহলে আপনি লাভ করবেন ।

 তবে যদি মুদ্রার বিনিময় হার গতকালের চেয়ে কম হয় এবং আপনি এটি রূপান্তর করেন। তাহলে আপনি ক্ষতির মধ্যে আছেন ।

 অনেক লোক গতকাল বা পছন্দসই হার কম হলে মুদ্রার হার বাড়ার অপেক্ষা করে এবং তারপরে রূপান্তর করে যা অতিরিক্ত আয় উপার্জনের খুব স্মার্ট উপায়

 এই একই প্রযুক্তি উইকিপিডিয়া সেখানে উপার্জনের চতুর্থ উৎস তৈরি করতে ব্যবহার করে। বৈদেশিক মুদ্রা অর্জন থেকে, উইকিপিডিয়া প্রায় আয় করেছে Financial 30,311 (ত্রিশ হাজার তিনশ ও এগারো) ডলার তাদের আর্থিক বছর 2018 – 2019 অনুসারে ।

 এই সমস্ত চারটি উপায়ে উইকিপিডিয়া অর্থ উপার্জন এবং তাদের সাইটটি বজায় রাখতে ব্যবহার করে । আপনি যদি অন্য কোনও উপায় জানেন যা থেকে উইকিপিডিয়া অর্থ উপার্জন করে আমাকে মন্তব্য করুন দয়া করে আমরা এটি আলোচনা করব ।

আরো পড়ুনঃ

স্বাধীনতা দিবসের ইতিহাস ও ঐতিহ্য ২০২১ । Bangladesh Independence Day

Google Scholar কি ? কিভাবে Google Scholar ব্যাবহার করবেন ?

Lyrics ওয়েবসাইট তৈরি করে মাসে $1000 ইনকাম করুন । Earn Monthly $1000 with lyrics website. Bangla Tutorial

ধন্যবাদ সবাইকে 🥳 🥳।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *